সংবাদ সর্বশেষ আপডেট

শনিবার ১৬ জানুয়ারি ৬০ টি পৌরসভার নির্বাচন

দ্বিতীয় ধাপে সারাদেশে আগামীকাল শনিবার (১৬ জানুয়ারি) ৬০ টি পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হবে। ওই দিন সকাল ৮ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত টানা ভোটগ্রহণ চলবে। এ ধাপের ৬০ টি পৌরসভার মধ্যে ২৮ টিতে ইভিএমে ও ৩২ টিতে ব্যালটের মাধ্যমে ভোট নেওয়া হবে।

ইতিমধ্যে নির্বাচনের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন (ইসি)। এ উপলক্ষে বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) মধ্যরাত থেকে সব ধরনের নির্বাচনি প্রচার-প্রচারণা বন্ধ হয়েছে।

দ্বিতীয় ধাপের পৌরসভা নির্বাচনের জন্য ৬১ টি পৌরসভার তফসিল ঘোষণা করা হলেও সৈয়দপুর পৌরসভার মেয়র প্রার্থীর মৃত্যুর কারণে সেখানে নির্বাচন স্থগিত করা হয়েছে। এছাড়া মামলাজনিত কারণে পাবনার সুজানগর পৌরসভার ভোট স্থগিত হয়েছে।

অপরদিকে প্রথম ধাপে তফসিল হওয়া গাজীপুরের শ্রীপুর পৌরসভার ভোট এ ধাপের সঙ্গে অনুষ্ঠিত হচ্ছে। ফলে শনিবার দ্বিতীয় ধাপে ৬০টি পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনে মোট ভোটার ২২ লাখ ৪০ হাজার ২২৬ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১১ লাখ ৮ হাজার ৪৩১ জন এবং নারী ভোটার ১১ লাখ ৩১ হাজার ৮৩১ জন। এবারের পৌরসভা নির্বাচনে ভোটকেন্দ্রের সংখ্যা এক হাজার ৮০টি, ভোটকক্ষ ৬ হাজার ৫০৮টি। নির্বাচনে মেয়র প্রার্থীর সংখ্যা ২২১ জন এবং সংরক্ষিত আসনে কাউন্সিলর প্রার্থী ৭৪৫ জন। আর সাধারণ কাউন্সিলর পদে ২ হাজার ৩২০ জন প্রার্থী অংশ নিচ্ছন।

এর আগে গত ৩ ডিসেম্বর দ্বিতীয় ধাপের ৬১ টি পৌরসভা নির্বাচেনর তফসিল ঘোষণা করে ইসি। ঘোষিত তফসিল অনুযায়ী, নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ছিল গত ২০ ডিসেম্বর। মনোনয়নপত্র যাচাই-বাছাই হয় ২২ ডিসেম্বর। ২৯ ডিসেম্বর ছিলো প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ।

নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠানের জন্য আইনশৃঙ্খলা বাহিনীর পর্যাপ্ত সদস্য এবং ম্যাজিস্ট্রেট মোতায়েন করা হয়েছে। ভোটকেন্দ্র ছাড়াও নির্বাচনি এলাকাগুলোতে বিজিবি, পুলিশ ও আনসার মোতায়েন করা হয়েছে। এছাড়া মোবাইল টিম এলাকায় টহল দিচ্ছে এবং মোতায়েন করা হয়েছে স্ট্রাইকিং ফোর্স।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

তামিলনাড়ুর আতশবাজির কারখানায় বিস্ফোরণ, নিহত ১১

ভারতের তামিলনাড়ুর একটি বেসরকারি আতশবাজির কারখানায় বিস্ফোরণের ঘটনায় অন্তত ১১ […]